Child Psychology MCQ in Bengali PDF Download
Child Psychology MCQ in Bengali এর ১৫০টি প্রশ্নোত্তর দেওয়া রইলো। সাথে থাকলো Child Study & Psychology Bengali MCQ PDF যেটি আপনাদের অফলাইন পড়াশোনা করতে সাহায্য করবে। আজকের এই পোস্টে কভার করা হয়েছে – শিশু শিক্ষা ও শিশু মনোবিদ্যা, শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ PDF, WB Primary TET, Assam TET এবং Tripura TET পরীক্ষার প্রস্তুতির জন্য Child Study & Psychology Bengali MCQ PDF টি আপনাদের অনেক সাহায্য করবে।
এই নোটটির PDF ডাউনলোড লিঙ্ক পোস্টটির শেষে দেওয়া রয়েছে ।
প্রশ্ন : সমস্যা সমাধান পদ্ধতি কে রচনা করেন ?
[A] ডালটন
[B] রবীন্দ্রনাথ
[C] ডিউই
[D] মন্তেসরি
প্রশ্ন : শিক্ষামূলক সংযোগ স্থাপনের প্রক্রিয়ায় প্রেরকের ভূমিকায় কে থাকে?
[A] শিক্ষার্থী
[B] সহকর্মী
[C] সমাজ
[D] শিক্ষক
প্রশ্ন : বিনে সাইমন প্রবর্তিত ১৯০৫ সালে প্রকাশিত প্রথম স্কেলের নাম হল –
[A] Atmetial Scale of Atitude
[B] Atmetical Intelligence
[C] Atmetical Scale of Intellectual Ability
[D] Atmetical Scale of Intelligence
প্রশ্ন : শ্রেণিকক্ষে বসার জায়গা আরামদায়ক ও বয়সের সঙ্গে সামঞ্জস্য না হলে-
[A] শিক্ষার্থীর মধ্যে অস্বস্তি হয়।
[B] শিক্ষার্থীর মধ্যে নড়াচড়া বেশি হয়।
[C] শিক্ষার্থী পড়াশােনা ও কার্যকলাপে অংশগ্রহণ করতে পারে না।
[D] সবগুলি
প্রশ্ন : আদর্শ শিখনের জন্য প্রয়োজন শিক্ষার্থীর –
[A] দৈহিক সক্রিয়তা
[B] বাহ্যিক সক্রিয়তা
[C] মানসিক সক্রিয়তা
[D] অভ্যন্তরীন সক্রিয়তা
প্রশ্ন : মনোবিদ্যায় যে কোন পরিমাপক কোনের কৌশলকে বলা হয় –
[A] বুদ্ধি
[B] অভিক্ষা
[C] আগ্রহ
[D] সৃজনশীলতা
প্রশ্ন : শ্রেণিকক্ষের মধ্যে শিক্ষার্থীদের কাজে ব্যস্ত রাখা খুবই জরুরি কারণ—
[A] শ্রেণিকক্ষে অলস বসে থাকা অবাঞ্ছিত আচরণের বড়াে কারণ
[B] কাজে ব্যস্ত থাকলে শিক্ষার্থীরা গােলমালের সুযোগ পায় না
[C] শিক্ষার্থীর দক্ষতা বৃদ্ধি পায়
[D] শিক্ষার্থীর ধৈর্য বাড়ে
প্রশ্ন : স্কিনারের মতে শিখন হল-
[A] S – R
[B] S -S
[C] R – S
[D] R – R
প্রশ্ন : কোনটি দূরবর্তী শিক্ষার অন্তর্গত নয় ?
[A] প্রথাগত শিক্ষা
[B] বয়স্কদের শিক্ষা
[C] দুটোই ঠিক
[D] কোনটাই নয়
প্রশ্ন : সামাজিক মূল্য সম্পন্ন কোন নতুন কাজ করার প্রক্রিয়াই হল সৃজন ক্ষমতা। বলেছেন –
[A] গিলফোর্ড
[B] কেলভিন
[C] ডিউই
[D] পেট্রাসিঙ্কি
Child Study & Psychology Bengali MCQ PDF
প্রশ্ন : মনোবৈজ্ঞানিক নীতি শিক্ষন ক্ষেত্রে প্রথম প্রয়োগ করেন –
[A] রুশো
[B] ফ্রয়েবেল
[C] ডিউই
[D] পেস্তালাৎসি
প্রশ্ন : সৃজন ক্ষমতা অনুযায়ী শিক্ষার্থীদের মতামত ব্যাক্ত-করার সুযোগ দিলে সৃজন ক্ষমতার –
[A] বিকাশ হয়
[B] ব্যাহত হয়
[C] অপরিণত থাকে
[D] পরিবর্তনযোগ্য হয়
প্রশ্ন : অত্যন্ত উচ্চমান সম্পন্ন ব্যক্তির বুদ্ধাঙ্ক কত হয় ?
[A] ১১০ – ১১৯
[B] ১২০ – ১৩৯
[C] ১০০ -১০৯
[D] ১৪০ – এর বেশি
প্রশ্ন : একজন শিক্ষক কর্তৃক তার শ্রেণিকক্ষ পরিচালনা কার্যকরী করার উপায় হল-
[A] বাঞ্ছিত আচরণ শক্তিশালী করা
[B] প্রত্যেকটি শিক্ষার্থীর উপর নজর রাখা
[C] শিক্ষার্থীদের উপযুক্ত নির্দেশ দেওয়া
[D] সবগুলি
প্রশ্ন : শিক্ষার্থীরা শ্রেণিতে নিয়মভঙ্গ করে কারণ—
[A] শিক্ষার্থীরা নিয়ম ভুলে যাওয়ার জন্য।
[B] সঠিক নিয়ম কী তা না জানার জন্য।
[C] (A) ও (B) হবে।
[D] শিক্ষক নিয়ম সম্পর্কে শিক্ষার্থীদের অবিহিত না করার জন্য।
প্রশ্ন : শ্রেণিকক্ষের ব্যবস্থাপনাকে বিভক্ত করা হয়-
[A] তিনভাগে
[B] চারভাগে
[C] দু-ভাগে
[D] পাঁচভাগে
প্রশ্ন : পরিশিক্ষনের মূল কাজ –
[A] শিখন উদ্দেশ্য রচনা
[B] শিখন সহায়তা দেন
[C] শিক্ষার পরিকল্পনা রচনা
[D] শিখন পরিবেশ রচনা
প্রশ্ন : শিক্ষার লক্ষ ব্যক্তিবিকাশ ও সমাজের বিকাশ – ওপর একটি লক্ষ্য কি?
[A] জাতীয় উন্নয়ন
[B] সামাজিক উন্নয়ন
[C] আত্মিক উন্নয়ন
[D] কোনটাই নয়
প্রশ্ন : নীচের কোনটি গণতান্ত্রিক ব্যবস্থাপনার বৈশিষ্ট্য নয়?
[A] দলগত কাজে অসুবিধার কারণ হয়
[B] শিক্ষার্থীরা স্বাধীনভাবে কাজ করার সুযোগ পায়
[C] শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ের মর্যাদা রক্ষিত হয়
[D] শিক্ষার্থীদের আত্মবিশ্বাস গড়ে ওঠে
প্রশ্ন : প্রাক –প্রাথমিক শিক্ষার বয়স কত হবে ?
[A] ২ বছর
[B] ৩ বছর
[C] ২.৫ – ৬ বছর
[D] কোনটাই নয়
প্রশ্ন : বর্তমান শিক্ষাক্ষেত্রে বৈজ্ঞানিক পদ্ধতি প্রবর্তনের উপর গুরুত্ব দিয়েছেন –
[A] সিস্টেম বিশ্লেষণ
[B] বস্তুধর্মী প্রক্রিয়া
[C] বিষয়বস্তুর জ্ঞান
[D] সামাজিক আচরণ
প্রশ্ন : পরিশিক্ষন -এর প্রকারগুলি হল-
[A] প্রত্যক্ষ পরিশিক্ষন ও অপ্রত্যক্ষ পরিশিক্ষন
[B] প্রত্যক্ষ পরিশিক্ষন ও বহিঃভুত পরিশিক্ষন
[C] অপ্রত্যক্ষ পরিশিক্ষন ও বহিঃভুত পরিশিক্ষন
[D] প্রত্যক্ষ পরিশিক্ষন ও সক্রিয়তামূলক পরিশিক্ষন
প্রশ্ন : ব্যক্তি যখন নিচের চিন্তন প্রক্রিয়া ও আচরনকে ইচ্ছামতো নিয়ন্ত্রণ করতে পারে তা হল –
[A] উন্নত বুদ্ধি সম্পন্ন সৃজনাধর্মী ব্যক্তি
[B] নিম্ন বুদ্ধি সম্পূর্ণ সৃজনাধর্মী ব্যক্তি
[C] উন্নত বুদ্ধি সম্পূর্ণ নিম্ন সৃজনাধর্মী ব্যক্তি
[D] নিম্ন বুদ্ধি সম্পূর্ণ নিম্ন সৃজনাধর্মী ব্যক্তি
প্রশ্ন : প্রত্যক্ষ পরিশিক্ষন -এর প্রথম স্তর হল-
[A] বোধগম্যতার স্তর
[B] উদ্দেশ্য নির্ণায়ক
[C] প্রস্তুতির স্তর
[D] আদর্শরূপ স্তর
প্রশ্ন : শ্রেণিকক্ষ ভালোভাবে পরিচালনার জন্য শিক্ষকের উচিত
[A] শ্রেণিকক্ষে আদানপ্রদানের পরিবেশ তৈরি করা
[B] আদানপ্রদানে শিক্ষক বলৰে শিক্ষার্থী শুনবে
[C] আদানপ্রদানে শিক্ষক বলৰে শিক্ষার্থী শুনৰে শিক্ষার্থী বলবে শিক্ষক শুনবে
[D] সবগুলি ঠিক
প্রশ্ন : আপনি শিক্ষার্থীদের বললেন একটি জানলা বন্ধ করে। এর ফলে গােলমালের সৃষ্টি হল। এর কারণ হল-
[A] একজন বিশেষ শিক্ষার্থীকে জানলাটি বন্ধ করতে বলা হয়নি
[B] শিক্ষকের অস্পষ্ট নির্দেশ
[C] শিক্ষকের নির্দেশ মানলে ঘরে বাতাস প্রবেশ করবে না ফলে ঘর গরম হয়ে যাবে
[D] শিক্ষার্থীরা শিক্ষকের কথা শুনতে পায়নি
প্রশ্ন : উভয় প্রকার পরিশিক্ষনে কাদের উপস্থিতি কাম্য?
[A] শিক্ষার্থী ও সহপাঠী
[B] শিক্ষক ও শিক্ষার্থী
[C] শিক্ষক ও সহপাঠী
[D] শিক্ষার্থী ও অবিভাবক
প্রশ্ন : নীচের কোনটি শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণের পদ্ধতি নয়?
[A] নমনীয়তার নীতি
[B] দায়িত্ব বণ্টনের নীতি
[C] স্বাধীনতার নীতি
[D] শাস্তি ও পুরস্কারের নীতি
প্রশ্ন : শিক্ষকের মানসিকতা ও কর্ম প্রকৃতির উপর নির্ভর করে –
[A] শিক্ষন অনুমোদন
[B] শিক্ষন কার্যকরী
[C] শিক্ষন পরিবেশ
[D] গণতান্রিক
প্রশ্ন : বুদ্ধির দ্বি-উপাদান তত্বের প্রবক্তা কে ?
[A] থাস্টোন
[B] থমসন
[C] থর্নডাইক
[D] স্পিয়ারম্যান
প্রশ্ন : শিক্ষন প্রক্রিয়া একটি ক্ষুদ্রতম অংশ হল –
[A] পরিশিক্ষন
[B] সিস্টেম
[C] পরিকল্পনা
[D] সক্রিয়তা
প্রশ্ন : মার্কেল পরিশিক্ষনের যে নীতিগুলি বলছেন তা হল-
[A] সক্রিয়, ভ্রান্তিহীন, আচারণবাদ
[B] সক্রিয় প্রতিক্রিয়া, ভ্রান্তিহীন শিখন, তাৎক্ষণিক প্রতিসংকেত
[C] তাৎক্ষণিক, আচরণ ভ্রান্তি
[D] সক্রিয়, আচরণ, ভ্রান্তি
প্রশ্ন : শ্রেণি বিশৃঙ্খলা দূর করার জন্য আপনি যা করবেন তা হল-
[A] বিশৃঙ্খলা সৃষ্টিকারী শিক্ষার্থীদের শাস্তি দেওয়া।
[B] শিক্ষার্থীদের দলে ভাগ করে কাজ করতে দেওয়া।
[C] শ্রেণিকক্ষে সহযোগিতার পরিমণ্ডল তৈরি করা
[D] সবগুলি
প্রশ্ন : সৃজন ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ উপাদান –
[A] মূল্যায়ন
[B] পরিবর্তনশীলতা
[C] লক্ষণীয়তা
[D] কৌতূহল
শিশু শিক্ষা ও শিশু মনোবিদ্যা
প্রশ্ন : সিস্টেম-এর লক্ষ্য নির্ধারিত অবস্থায় গেলে তাকে বলে –
[A] পরিশিক্ষন
[B] সিস্টেম পরিকল্পনা
[C] সিস্টেম -এর লক্ষ্য
[D] আদর্শ অবস্থা
প্রশ্ন : পরিশিক্ষনের জন্য উদ্দেশ্য নির্ধারণ করা মূলক কাজ –
[A] শিক্ষক -এর
[B] শিক্ষার্থী- এর
[C] অবিভাবক -এর
[D] সমাজ -এর
প্রশ্ন : শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছেন-
[A] ডিউই
[B] হোয়াইট এবং লিপিট
[C] কুইনিন
[D] কেউই নয়
প্রশ্ন : জানার জন্য শিক্ষার সাথে নিম্নলিখিত কোন মানসিক পক্রিয়া যুক্ত নয় ?
[A] স্মৃতি
[B] চিন্তন ক্ষমতা
[C] মনসংযোগ
[D] কোনটাই নয়
প্রশ্ন : পরিশিক্ষন কার মত জটিল প্রক্রিয়া ?
[A] পরামর্শদান
[B] নির্দেশনা
[C] আগ্রহ
[D] শিক্ষন
প্রশ্ন : প্রত্যক্ষ পরিশিক্ষন -এর ক্ষেত্রে শিক্ষার্থীদের অগ্রগতি মূল্যায়ন করে –
[A] শিক্ষক
[B] শিক্ষার্থী
[C] অবিভাবক
[D] সহপাঠী
প্রশ্ন : আচরণ পরিবর্তন প্রক্রিয়াকে কার্যকরী করতে হলে আচরণ সম্পাদনের সাথে কি করতে হবে-
[A] আগ্রহ
[B] প্রেষণা
[C] তিরস্কার
[D] পুরস্কার
প্রশ্ন : শ্রেণিকক্ষ পরিচালনায় বেশিরভাগ সমস্যা আসে-
[A] শিক্ষার্থীদের অসময়ে এবং অযথা কথাবার্তা থেকে।
[B] শিক্ষার্থীর দ্বারা শ্রেণিপরিচালিত হওয়ার জন্য।
[C] দুষ্ট শিক্ষার্থীদের সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না পারার জন্য।
[D] সবগুলি ঠিক
প্রশ্ন : পরিশিক্ষনের কয়টি পর্যায় ?
[A] ২
[B] ৩
[C] ৪
[D] ৫
প্রশ্ন : মানুষের আচরণ সবসময় উদেশ্যমুখী, বলেছেন –
[A] গার্নার
[B] ম্যাসলো
[C] ম্যাকভুজ
[D] ম্যাকডুগাল
প্রশ্ন : সৃজনধর্মী ব্যক্তি প্রস্তুতি পর্যায়ে কিসের প্রস্তুতি নেয় ?
[A] মানসিক
[B] বৌদ্ধিক
[C] দৈহিক
[D] নৈতিক
প্রশ্ন : প্রাচীনকালে গুরু ও শিক্ষার্থীর সম্পর্ক ছিল –
[A] বন্ধুত্ত্বপুর্ন
[B] দাতা-গ্রহীতা
[C] শান্তিদানের মাধ্যম
[D] নির্দেশদান
প্রশ্ন : অপ্রত্যক্ষ পরিশিক্ষন -এর প্রথম স্তরটি হল-
[A] পরিকল্পনা
[B] বিচারকরণ
[C] কার্যসম্পাদন
[D] উদ্দেশ্য স্থাপন
প্রশ্ন : পূর্ব অভিজ্ঞতার অত্যন্ত প্রয়োজন হয় শিখনের কোন পর্যায়ে ?
[A] সঞ্চালন
[B] মূল্যায়ন
[C] নির্দেশনা
[D] আয়ত্তীকরন
প্রশ্ন : একজন ছাত্র যদি উপযুক্ত সম্মান না দেয়, আপনি কী করবেন?
[A] পরীক্ষায় কম নম্বর দেবেন
[B] তাকে গুরুত্ব দেবেন না
[C] তাকে তিরস্কার করবেন
[D] তার পিতামাতার সঙ্গে কথা বলবেন
প্রশ্ন : কার্যকরী শিক্ষাদানের সঙ্গে যুক্ত
[A] কার্যকরী শ্রেণিকক্ষ পরিচালনা
[B] পাঠক্রম সঠিকভাবে জানা
[C] সক্রিয়তাভিত্তিক পাঠদান করা
[D] সবগুলি
প্রশ্ন : মনোবিদগন এখন পর্যন্ত মানুষের আচরণগত কয়টি বৈশিষ্টকে সৃজন ক্ষমতা বলেছেন ?
[A] ৫ টি
[B] ৬ টি
[C] ৭ টি
[D] ৮ টি
প্রশ্ন : ফিলিপ জ্যাকসন শিক্ষন প্রক্রিয়ার কয়টি পর্যায়ের কথা বলেছেন ?
[A] দুইটি
[B] তিনটি
[C] চারটি
[D] পাঁচটি
প্রশ্ন : বর্তমানে শিক্ষার লক্ষ্য হল –
[A] ব্যক্তিতান্রিক
[B] সমাজতান্ত্রিক
[C] ব্যক্তিতান্ত্রিক ও সমাজতান্রিক
[D] শিক্ষার লক্ষ্য অভিমুখী
প্রশ্ন : শিক্ষার সামগ্রিক চাহিদা, পাঠ্যক্রমের চাহিদা এবং শিক্ষার্থীর চাহিদার উপর নির্ভরশীল করে শিক্ষককে শিক্ষার কোন উদ্দেশ্য নির্বাচন করতে হয় –
[A] শিক্ষার লক্ষ্য
[B] শিক্ষার বিষয়বস্তু
[C] পাঠ্যক্রম
[D] শিক্ষন পদ্ধতি
প্রশ্ন : শিক্ষনের মূল ভিত্তি হল শিক্ষার্থীর –
[A] আগ্রহ
[B] বুদ্ধি
[C] মনোযোগ
[D] আত্মস্ক্রিয়তা
প্রশ্ন : শ্রেণিতে শিক্ষার্থীদের কাজ নিয়ন্ত্রণ করে-
[A] শিক্ষক
[B] শ্রেণির নিয়মাবলি
[C] বিদ্যালয়ের রুটিন
[D] সবগুলি
প্রশ্ন : শিক্ষার্থীর আত্মস্ক্রিয়তা আসে__
[A] মনোযোগ থেকে
[B] বুদ্ধি থেকে
[C] আগ্রহ থেকে
[D] প্রেষণা থেকে
প্রশ্ন : শিক্ষন সংযোগ স্থাপনের প্রক্রিয়া হিসাবে ব্যাখ্যা করেছেন –
[A] এডসার ডেল
[B] সিলবারম্যান
[C] ফ্রয়েবেল
[D] জর্জস্টার্ন
প্রশ্ন : শিক্ষাক্ষেত্রে বৈজ্ঞানিক উপাদান ও কলাধর্মী উপাদানের সংমিশ্রনে গঠিত হয়েছে –
[A] বৈজ্ঞানিক প্রক্রিয়া
[B] ব্যক্তিগত প্রক্রিয়া
[C] সৃজনধর্মী প্রক্রিয়া
[D] বস্তুগত প্রক্রিয়া
প্রশ্ন : শিক্ষামূলক সংযোগ স্থাপনের প্রক্রিয়ায় গ্রহণের ভূমিকায় কে থাকে-
[A] শিক্ষক
[B] শিক্ষার্থী
[C] সহকর্মী
[D] সমাজ
প্রশ্ন : গিলফোর্ড বুদ্ধির কয়টি উপাদনের কথা বলেছেন ?
[A] ১০০ টি
[B] ১২০ টি
[C] ১৪০ টি
[D] ১৫০ টি
প্রশ্ন : কার্যকরী শিক্ষণ-শিখনের প্রথম ধাপ হচ্ছে-
[A] শিক্ষক কর্তৃক বিষয়বস্তু আত্মস্থকরণ।
[B] শ্রেণিকক্ষ পরিচালনা
[C] পাঠক্রম সম্পর্কে জানা ও তার প্রয়োগ ঘটানো।
[D] শিখনের কৌশল আয়ত্ত করা।
প্রশ্ন : শিক্ষার্থীর মানসিক অগ্রগতি পরিমাপের জন্য ব্যবহৃত হয় –
[A] রচনাধর্মী অভীক্ষা
[B] বুদ্ধির অভীক্ষা
[C] মনোযোগের অভীক্ষা
[D] মনোবৈজ্ঞানিক অভীক্ষা
প্রশ্ন : উত্তর সক্রিয়তার পর্যায়কে আমরা কি বলতে পারি ?
[A] মূল্যায়ন পর্যায়
[B] পাঠ পরিকল্পনার পর্যায়
[C] পাঠদানের উদ্দেশ্যের পর্যায়
[D] শিক্ষন পদ্ধতির পর্যায়
প্রশ্ন : শিক্ষার্থী ভর্তির ব্যাপারে শিক্ষক সাহায্য নেয় –
[A] মনোযোগ
[B] বিকাশ
[C] আগ্রহ
[D] বুদ্ধি
প্রশ্ন : কতকগুলি বস্তু বা ধারণার সমন্বয় হল –
[A] সক্রিয়তা
[B] পরিশিক্ষন
[C] সিস্টেম
[D] পরিকল্পনা
প্রশ্ন : ব্লুম শিক্ষার অনুভূতিমূলক স্তরের উদ্দেশ্য গুলিকে ভাগ করেছেন –
[A] ৫ ভাগে
[B] ৬ ভাগে
[C] ৭ ভাগে
[D] ৮ ভাগে
প্রশ্ন : কোন বছর দ্বি-উপাদান তত্বের প্রকাশ ঘটে ?
[A] ১৯০৩ সালে
[B] ১৯০৪ সালে
[C] ১৯০৫ সালে
[D] ১৯০৬ সালে
প্রশ্ন : Educare – কথাটির অর্থ কি ?
[A] শিক্ষা গ্রহণ
[B] শিক্ষা দান
[C] লালন –পালন ও পরিচর্চা করা
[D] কোনটাই নয়
প্রশ্ন : যে সমস্যার সমাধান নেই, সেই সমাধান খুঁজে পাওয়ার জন্য যে চিন্তনের প্রয়োজন, তা হল –
[A] অভিসারী চিন্তন
[B] সৃজনত্মক চিন্তন
[C] উভয়ের সংমিশ্রন
[D] অপসারি চিন্তন
প্রশ্ন : শিক্ষা হল_ –
[A] মানুষের মধ্যে সম্ভাবনা গুলির বিকাশ
[B] সামাজিক উন্নয়নমুখী প্রক্রিয়া
[C] গতিশীল প্রক্রিয়া
[D] সবকটি সঠিক
প্রশ্ন : WISC -এর পুরো নাম কী?
[A] Weschler Intellectual Scale of Children
[B] Weschler Intelligence Score of Child
[C] Weschler Intelligence Scale for Children
[D] উপরের কোনটিই সঠিক নয়
প্রশ্ন : শিক্ষণের পরিকল্পনামূলক স্তর বলা হয় –
[A] প্রাক সক্রিয়তা
[B] পারম্পরিক ক্রিয়া
[C] উত্তর সক্রিয়তা
[D] যৌত্তিক সক্রিয়তা
প্রশ্ন : শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ নীতি হল-
[A] শ্রেণিকক্ষ পরিচালনা সংক্রান্ত নিয়মাবলি অনুসরণ
[B] আচরণের পরিবর্তন সাধন
[C] ধারাবাহিকভাবে শ্রেণির কাজ চালিয়ে যাওয়া
[D] সবগুলি
প্রশ্ন : প্রত্যক্ষ পরিশিক্ষন -এর শেষ স্তরটি হল-
[A] বোধগম্যতার স্তর
[B] আদর্শরূপ
[C] স্বাধীন অনুশীলন স্তর
[D] নির্দেশনামূলক স্তর
প্রশ্ন : মনোবিদ কোগান ও ওয়ালাচ মানুষকে কয়টি ভাগে ভাগ করেছেন ?
[A] দুই
[B] তিন
[C] চার
[D] পাঁচ
প্রশ্ন : গল্পপাঠদান বা কোনো বিষয়ে আলোচনা করার সময় শিক্ষার্থীদের বসানো হয় –
[A] গােল হয়ে বসবে
[B] সামনাসামনি দলে ভাগ হয়ে বসবে
[C] (A) এবং (B) সঠিক
[D] কোনোটিই সঠিক নয়।
প্রশ্ন : শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মনোযোগ আনা ও তা ধরে রাখার জন্য শিক্ষক যা করবেন তা হল-
[A] উপকরণ সহযোগে পাঠদান
[B] শ্রেণিতে স্বরভঙ্গি এবং তীব্রতা বদল করে পাঠদান
[C] পাঠকম আত্মস্থ করে পাঠদান
[D] (A) ও (B) সঠিক
প্রশ্ন : সিলবার ম্যান শিক্ষন সম্পর্কে লেখা প্রবন্ধে নাম –
[A] Teaching Today
[B] Teaching Art of Science
[C] Education Today
[D] The School and Child
প্রশ্ন : শিক্ষকের নিজস্ব সক্রিয়তা কেন্দ্রিক শিক্ষাকে বলে –
[A] অপ্রত্যক্ষ পরিশিক্ষন
[B] প্রত্যক্ষ পরিশিক্ষন
[C] সক্রিয়তামূলক পরিশিক্ষন
[D] অনিয়ন্ত্রিত পরিশিক্ষন
প্রশ্ন : IQ -এর পুরো নাম হল –
[A] Intelligence Quition
[B] Intellactual Quatient
[C] Intelligence Quence
[D] Intelligence Quatient
প্রশ্ন : মনোবিদগন সৃজন ক্ষমতার ধারণা কার সাথে তুলনা করেছেন ?
[A] আগ্রহ
[B] মনোযোগ
[C] বুদ্ধি
[D] বিকাশ
প্রশ্ন : মনোবিদগণের মতে বুদ্ধি হল__
[A] অর্জিত মানসিক ক্ষমতা
[B] জন্মগত মানসিক ক্ষমতা
[C] পরিমার্জিত মানসিক ক্ষমতা
[D] নিয়ন্ত্রনাধীন মানসিক ক্ষমতা
প্রশ্ন : শিক্ষাক্ষেত্রে প্রথম বৈজ্ঞানিক পদ্ধতি প্রবর্তন করেছেন –
[A] পেস্তালাৎসি
[B] ফ্রয়েবেল
[C] ডিউই
[D] স্পেনসার
প্রশ্ন : শিক্ষন প্রচেষ্ঠাকে কার্যকরী করে তুলতে শিক্ষক সাহায্য নেয় –
[A] শিক্ষার উদ্দেশ্য
[B] শিক্ষার উপকরণ
[C] শিক্ষার উপস্থাপনার
[D] পূর্বজ্ঞান
প্রশ্ন : সিনট্যাক্স বলতে বোঝায় –
[A] ধারাবাহিক বিবরণ
[B] পরিচালনা
[C] মনোবৈজ্ঞানিক
[D] কোন কার্যকরী দিক
প্রশ্ন : ‘শিখনের ক্ষমতায় হল বুদ্ধি’ – উক্তিটি কার?
[A] কলভিন
[B] স্টার্ন
[C] এডওয়ার্ডস
[D] বার্কিংহাম
প্রশ্ন : গণিত শিক্ষাদানের উদ্দেশ্য হল__
[A] গণিত পাঠের পারদর্শিতা দান
[B] শিক্ষার্থীদের গণনার কৌশল সম্পাদনে সহায়তা
[C] গাণিতিক উন্নয়ন
[D] গণিত ক্ষমতার বিকাশে সহায়তা
প্রশ্ন : শিক্ষার্থীদের জ্ঞানদানের জন্য সক্রিয় থাকেন –
[A] অবিভাবক
[B] অন্যশিক্ষার্থী
[C] শিক্ষক
[D] উপকরণ
প্রশ্ন : শিক্ষার পরিবেশ হওয়া প্রয়োজন –
[A] গণতান্ত্রিক
[B] সমাজতান্ত্রিক
[C] একনায়কতন্ত্র
[D] সমাজ অনুমোদিত
প্রশ্ন : আধুনিক শিক্ষা পদ্ধতি হল –
[A] শিশুকেন্দ্রিক
[B] দার্শনিক
[C] বুনিয়াদি শিক্ষা
[D] সমস্যা সমাধান
প্রশ্ন : সৃজনধর্মী শিক্ষার্থীরা কি করতে ভালোবাসে?
[A] কাজ করতে
[B] বেশি কথা বলতে
[C] চিন্তন করতে
[D] প্রাখভিকে দৃঢ়তা বৃদ্ধি করতে
প্রশ্ন : পারস্পরিক ক্রীড়াগত সংযোগ স্থাপনের প্রক্রিয়ার উন্নতির জন্য কার সাহায্য নেওয়া হয়েছে ?
[A] শিক্ষন কৌশল
[B] শিক্ষন পদ্ধতি
[C] শিক্ষন কৌশল এবং পদ্ধতি
[D] শিক্ষন পরিকল্পনা
প্রশ্ন : শিক্ষক ভাষাভিত্তিক ও ভাষাহীন দুধরনের উদ্দীপক ব্যবহার করেন, শিক্ষার্থীদের –
[A] মনযোগ বৃদ্ধিতে
[B] সক্রিয় করতে
[C] আগ্রহ জাগাতে
[D] অনুরাগ সৃষ্টি করতে
প্রশ্ন : পরিশিক্ষন আধুনিক অর্থে –
[A] অনুকরণের প্রক্রিয়া
[B] সাহায্যদানের প্রক্রিয়া
[C] সহযোগিতার প্রক্রিয়া
[D] সহায়তার প্রক্রিয়া
প্রশ্ন : পরিশিক্ষনের কোন স্তরে শিক্ষকের অবস্থান এবং সক্রিয়তা আদর্শ স্থানীয় হওয়া দরকার?
[A] প্রত্যক্ষ স্তর
[B] অপ্রত্যক্ষ স্তর
[C] সক্রিয়তার স্তর
[D] নির্ণায়ক স্তর
প্রশ্ন : শিক্ষার লক্ষ নিচের কোনটি হওয়া উচিত?
[A] ব্যক্তি বিকাশ
[B] সমাজ উন্নয়ন
[C] দুটোই ঠিক
[D] কোনটাই নয়
প্রশ্ন : জীববিজ্ঞানীরা ‘Taxonomy’ শব্দটি কোন শ্রেণী বিন্যাসে ব্যবহার করে?
[A] উদ্ভিদ
[B] প্রাণী
[C] উদ্ভিদ ও প্রাণী
[D] সামাজিক
প্রশ্ন : শ্রেণিতে পড়ানোর সময় প্রয়োজনীয় শিক্ষাসহায়ক উপকরণ শিক্ষক খুঁজে না পেলে যা হৰে
[A] শিক্ষক এগুলি খুঁজতে থাকবেন
[B] শিক্ষার্থীরা অমনোযোগী হবে ও অপ্রীতিকর কার্যকলাপে লিপ্ত হবে
[C] শ্রেণির পাঠদানের পরিবেশ বিঘ্নিত হবে
[D] সবগুলি ঠিক
প্রশ্ন : ইতিহাস পাঠের উদ্দেশ্য হল –
[A] সমাজ উন্নয়ন
[B] শিক্ষার্থীদের সমাজ সম্পর্কে ধারণা দান
[C] শিক্ষার্থীদের সংগঠনিক রূপের বিবর্তনের সাথে পরিচিত করা
[D] সমাজের অগ্রগতি দান
প্রশ্ন : আদর্শ শিক্ষকের পােশাক ও আচার-ব্যবহার কেমন হওয়া দরকার ?
[A] রাজনৈতিক নেতার মতো
[B] বন্ধুর মতো
[C] অনুকরণযোগ্য ব্যক্তিত্বের মতো
[D] অভিনেত্রীদের মতো
প্রশ্ন : মানুষের সক্রিয়তামূলক আচরণ-এর পরিবর্তন হয় –
[A] নিম্নমুখী
[B] অগ্রমুখী
[C] অন্তঃমুখী
[D] প্রয়োগমুখী
প্রশ্ন : Operant conditioning Model -এর প্রবক্তা কে ?
[A] থর্নডাইক
[B] গিলফোর্ড
[C] কার্ল রোভার্স
[D] বি এফ স্কিনার
প্রশ্ন : পরিকল্পনার বিকল্প হিসাবে কি ব্যবহৃত হয় ?
[A] সিস্টেম
[B] পরিশিক্ষন
[C] তত্ত্ব
[D] মডেল
প্রশ্ন : মানুষের আচরণগুলো হল –
[A] শিক্ষক নির্মিত
[B] শিখন প্রক্রিয়া
[C] শিক্ষার্থীর নির্ধারক
[D] শিখন সঞ্চালনমূলক
প্রশ্ন : পরিশিক্ষন মডেলের কয়টি অংশ ?
[A] ৪
[B] ৫
[C] ৬
[D] ৭
প্রশ্ন : শিক্ষার্থীদের মধ্যে লক্ষ্যমুখী সক্রিয়তা আনা সম্ভব হলে তাকে বলে –
[A] পরিশিক্ষন
[B] সিস্টেম পরিকল্পনা
[C] পরিশিক্ষন প্রক্রিয়া
[D] পরিশিক্ষন দৃষ্টিভঙ্গি
প্রশ্ন : শিক্ষা হলো দ্বিমেরু বিশিষ্ট পক্রিয়া – দুটি মেরু কি ?
[A] শিক্ষক ও পাঠক্রম
[B] শিক্ষক ও বিদ্যালয়
[C] শিক্ষক ও শিক্ষার্থী
[D] কোনটাই নয়
প্রশ্ন : অপ্রত্যক্ষ পরিশিক্ষন -এর শেষ স্তরটি হল-
[A] কর্মসম্পাদনা
[B] বিচারকরণ
[C] পরিকল্পনা
[D] উদ্দেশ্য স্থাপন
প্রশ্ন : শিক্ষার্থীর প্রত্যাশিত আচরণগুলি হল –
[A] ক্ৰমবৰ্ধমান
[B] ক্রমোন্নয়ন
[C] ক্রমোচ্চশীল
[D] ক্রমনিম্নমান
প্রশ্ন : শিক্ষক-শিক্ষিকার শিক্ষণ পদ্ধতি নির্ভর করে—
[A] কাদের পড়াচ্ছে তার উপর
[B] শিক্ষকের দক্ষতার উপর
[C] শিক্ষা উপকরণের উপর
[D] সবগুলি
প্রশ্ন : “শিক্ষা হলো মানব হৃদয়ের অন্তরতম সত্তার বহির্বিকাস”- কে বলেছেন ?
[A] বিবেকানন্দ
[B] রবীন্দ্রনাথ ঠাকুর
[C] গান্ধীজি
[D] কোনটাই নয়
প্রশ্ন : শ্রেণিতে শিক্ষার্থীর নেতিবাচক ব্যবহার হল-
[A] ‘আমি বোর্ড দেখতে পাচ্ছি না’ বলে চিৎকার।
[B] ‘আমি আমার খাতা পাইনি’ বলে চিৎকার।
[C] ‘আমি আপনার কথা শুনতে পাচ্ছি না বলে চিৎকার।
[D] সবগুলি
প্রশ্ন : শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীদের আচরণগুলো হল –
[A] শিক্ষক নির্মিত
[B] শিখন প্রক্রিয়া
[C] শিখন সঞ্চালনমূলক
[D] শিক্ষার্থীর নির্ধারক
প্রশ্ন : প্রক্রিয়াগত মাত্রা হল –
[A] নৈতিক
[B] মানসিক
[C] সামাজিক
[D] আধ্যাত্মিক প্রক্রিয়া
প্রশ্ন : পূর্বে পরিশিক্ষণকে কার কাজ হিসাবে বিবেচনা করা হত ?
[A] পরামর্শ দান
[B] নির্দেশ দান
[C] মূল্যায়ন
[D] প্রবণতা
প্রশ্ন : শ্রেণিতে শিক্ষার্থীর নেতিবাচক ব্যবহারের কারণ হল-
[A] শ্রেণিকক্ষে বসার অপ্রতুল জায়গা
[B] অতিরিক্ত গরম বা ঠান্ডা
[C] চলাফেরার জন্য যথেষ্ট জায়গা না থাকা
[D] শিক্ষা উপকরণের জোগানের অপ্রতুলতা
প্রশ্ন : শ্রেণিকক্ষে শিক্ষার্থীর নেতিবাচক ব্যাবহারিক শিক্ষাবিষয়ক কারণ হল-
[A] পড়াশােনার কাজের প্রাসঙ্গিকতা ।
[B] শিক্ষকদের শিক্ষাদানের সময় ব্যবহার।
[C] শ্রেণিকক্ষে কার্যাদির ধরন-ধারণ।
[D] সবগুলি
প্রশ্ন : ১৭-১৮ বয়স সীমার ছেলে –মেয়েরা কোন শিক্ষা গ্রহণ করবে ?
[A] প্রথমিক
[B] মাধ্যমিক
[C] উচ্চমাধ্যমিক
[D] কোনটাই নয়
প্রশ্ন : গিলফোর্ড প্রবর্তিত তত্বের নাম হল –
[A] বাছাই তত্ব
[B] দ্বি-উপাদান
[C] বহুমুখী বুদ্ধির তত্ব
[D] বৌদ্ধিক সংঠন তত্ব
প্রশ্ন : শিখন প্রক্রিয়ার সর্বশেষ পর্যায় হল –
[A] যৌত্তিক সক্রিয়তার পর্যায়
[B] প্রাক সক্রিয়তার পর্যায়
[C] উত্তর সক্রিয়তার পর্যায়
[D] পারস্পরিক সক্রিয়তার পর্যায়
প্রশ্ন : শিক্ষার উপকরণ ব্যবহারের উদ্দেশ্য হল –
[A] শিক্ষার্থীর মনযোগ আকর্ষণ
[B] শিক্ষার্থীকে সক্রিয়তা দান
[C] শিক্ষার উদ্দেশ্যকে বাস্তবতা দান
[D] শিক্ষককে আকর্ষণীয় করতে
প্রশ্ন : যদি কোনো ছাত্র আপনার ক্লাসে পড়ানোর সময় বাধা সৃষ্টি করে তাহলে, আপনার মনোভাব কী হওয়া উচিত ?
[A] আপনি তাকে অতিরিক্ত বাড়ির কাজ দেবেন
[B] ওইরূপ আচরণের কারণ অনুসন্ধান করবেন
[C] ক্লাসে সঠিক আচরণ করতে বলবেন
[D] ছাত্রটিকে ক্লাস ছেড়ে চলে যেতে বলবেন
প্রশ্ন : শ্রেণির শৃঙ্খলা বজায় রাখার জন্য বিশেষ প্রয়োজন
[A] বহিরাগত শাসন
[B] অভ্যন্তরীণ শাসন
[C] বিদ্যার্থীদের আত্মনিয়ন্ত্রণের অভ্যাস
[D] সবগুলি
প্রশ্ন : শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার শিক্ষকের ভূমিকাগুলি হল-
[A] শিক্ষার্থীদের নিকট প্রত্যাশিত আচরণ নির্দিষ্ট করা।
[B] পাঠ চালু করা ও সচল রাখা।
[C] শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা বজায় রাখা।
[D] সবগুলি
প্রশ্ন : SOLS -এর পুরো নাম কি?
[A] Specific Objectives of Learner
[B] Specific Objectives of Learning
[C] Special Objectives of Learner
[D] Special Observer of Learning
প্রশ্ন : মানুষের গড় বুদ্ধাঙ্ক কত?
[A] ৯০ – ৯৯
[B] ১০০ – ১০৯
[C] ১১০ – ১১৯
[D] ১২০ – ১২৯
প্রশ্ন : শিক্ষনের মূলভিত্তি হল –
[A] মনযোগ
[B] প্রবণতা
[C] আগ্রহ
[D] সক্রিয়তা
প্রশ্ন : আচরণ পরিবর্তনের প্রক্রিয়াকে আমরা বলতে পারি –
[A] আগ্রহ
[B] পরনমন
[C] বুদ্ধি
[D] শিখন
প্রশ্ন : সামাজিক কারণে শিক্ষার্থীর নেতিবাচক ব্যবহারের কারণ হল-
[A] শ্রেণিকক্ষের নিয়মাবলির সঠিক ব্যবহার না হওয়া।
[B] শিক্ষার্থীদের প্রতি শিক্ষকের ব্যবহার।
[C] শিক্ষার্থীর প্রতি পক্ষপাতিত্ব।
[D] সবগুলি
প্রশ্ন : শিক্ষার্থীদের মধ্যে নেতিবাচক ব্যবহার প্রদর্শনের কারণ হল-
[A] শ্রেণিকক্ষে বসার জায়গার প্রতুলতা
[B] চলাফেরার যথেষ্ট জায়গা না থাকা
[C] বসার অনুপযুক্ত ব্যবস্থা
[D] সবগুলি
প্রশ্ন : M.A -কথার অর্থ –
[A] Man Ability
[B] Man Attitude
[C] Mental Age
[D] Mental Ability
প্রশ্ন : বোধগম্যতার পর্যায় হল__
[A] অনুবাদকরন
[B] তাৎপর্য নির্নয় করন
[C] অভিক্ষিপ্তকরন
[D] সবকটি
প্রশ্ন : বর্তমান শিক্ষার লক্ষ্য হল –
[A] সামাজিক অগ্রগতি দান
[B] সমাজ কল্যাণ মুখী করা
[C] শিক্ষার্থীর সকল সম্ভাবনার বিকাশ
[D] সবগুলির মিশ্রণ
Download Section
- File Name : Child Psychology MCQ in Bengali
- File Size : 915 KB
- No. of Pages : 19
- Format : PDF
- Language : Bengali
- Subject : Child Study & Psychology